শ্রীমঙ্গলে নিলামে ৬৫ লাখ টাকার চা বিক্রি

প্রকাশ: ২০২১-০৫-০৬ ০৫:১৪:০০ 39 Views

Spread the love

কর্ণফুলী ডেস্ক: চলতি বছর চায়ের রাজধানী মৌলভীবাজারের শ্রীমঙ্গলে প্রথম চা নিলাম অনুষ্ঠিত হয়েছে। নিলামের প্রথম দিনে বিভিন্ন চা বাগানের ৩৫ হাজার কেজি চা বিক্রি হয়েছে।

যার বাজার মূল্য প্রায় ৬৫ লাখ টাকা।

বুধবার (৫ মে) সকালে শ্রীমঙ্গল নিলাম কেন্দ্রে অনুষ্ঠিত নিলামে দেশের নানা প্রান্ত থেকে চা পাতার ক্রেতা ও বিক্রয় প্রতিনিধিরা অংশ নেন। চা ক্রেতাদের চাহিদা ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে এ বছর করোনা ভাইরাসের কারণে কিছুটা দেরিতে শ্রীমঙ্গলে চা নিলাম প্রক্রিয়া শুরু হয়েছে।

এর আগে সোমবার (৩ মে) ২০২১-২০২২ অর্থবছরে দেশের প্রথম চা নিলাম অনুষ্ঠিত হয়েছিল চট্টগ্রামে।

গত বছর করোনার কারণে বেশ দেরিতে চা নিলাম প্রক্রিয়া শুরু হয়েছিল। ২০২০ সালের ৩ জুন শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্রে চলতি মৌসুমের প্রথম নিলাম সম্পন্ন হয়। সেখানে প্রথম দিনে প্রায় ২০ হাজার কেজি চা বিক্রি হয়েছিল। বিক্রি করা চায়ের বাজার মূল্য ছিল প্রায় অর্ধ কোটি টাকা।

টি ট্রেডার্স অ্যান্ড প্ল্যান্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের (টিটিপিএবি) ব্যবস্থাপনায় অনুষ্ঠিত চা নিলামে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অর্ধশতাধিক বায়ার ও ব্রোকার হাউজ অংশ নেয়। নিলামে কেজি প্রতি চায়ের সর্বোচ্চ দাম উঠে ৩ হাজার টাকা। বৃন্দাবন চা বাগানের রোজটি সর্বোচ্চ মূল্য প্রতি কেজি ৩ হাজার টাকায় বিক্রি হয়। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় চা উৎপাদন বেড়েছে, যার ফলে প্রতি নিলামে চা পাতা উত্তোলন ও বিক্রি বৃদ্ধি হওয়ার আশাবাদী চা সংশ্লিষ্টরা।

শ্রীমঙ্গল টি ব্রোকারসের (এসটিবি) পরিচালক হেলাল আহমদ বলেন, আজকে শ্রীমঙ্গলে নিলামে ৩৫ হাজার কেজি চা বিক্রি হয়েছে। যার বাজার মূল্য ৬৫ লাখ টাকা। করোনার মধ্যেও দেশের বিভিন্ন বাগানে চা উৎপাদন চালু রাখা হয়েছিল। অন্যদিকে পরিমিত বৃষ্টি ও আদ্রতাসহ আবহাওয়া অনুকূলে থাকায় মৌলভীবাজারে চা উৎপাদন বেড়েছে। এ বছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ারও সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, দেশের ১৬৭ চা বাগানের মধ্যে শুধু মৌলভীবাজারেই রয়েছে ৯২টি চা বাগান। এ অঞ্চলের উৎপাদিত চা দু’বছর আগেও চট্টগ্রামের নিলাম কেন্দ্রে নিয়ে বিক্রি করতে হতো। ২০১৭ সালের ৮ ডিসেম্বর শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্র উদ্বোধনের মধ্যে দিয়ে ২০১৮ সালে ১৪ মে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছিল।

টিটিপিএবি সূত্র জানায়, চায়ের নিলামের মৌসুম মে থেকে মার্চ পর্যন্ত। বাংলাদেশ চা বোর্ডের তত্ত্বাবধানে চা ব্যবসায়ী সমিতি এ নিলামের আয়োজন করে। এ মৌসুমে চট্টগ্রামে ৪৫টি ও সিলেটের শ্রীমঙ্গলে ২২টি নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। চট্টগ্রামে প্রতি সপ্তাহে একটি করে ও শ্রীমঙ্গলে প্রতি মাসে দু’টি করে নিলাম অনুষ্ঠিত হবে। নিলামে বছরে কমবেশি দেড় হাজার কোটি টাকার চা বিক্রি হয়।



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৩৭৩, দিলু রোড, মগবাজার, ঢাকা-১২১৭।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৩০৬৭৩৪২৪০
মেইল : channelkornofuli.org@gmail.com