মশার লালা থেকে তৈরি হচ্ছে ভ্যাকসিন

প্রকাশ: ২০২০-০৬-১৬ ০৬:০৩:১৩ 128 Views

এবার মশার লালা থেকেই মশাবাহিত বিভিন্ন রোগের প্রতিষেধক তৈরি হবে, এমনটাই দাবি করেছেন গবেষকরা। কম্বোডিয়ার ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশস ডিজিজের গবেষকরা বলছেন, নতুন ধরনের এই প্রতিষেধক মানব শরীরে তৈরি করবে অ্যান্টিবডি। যা মশাবাহিত সব ধরনের রোগের বিরুদ্ধে শরীরকে লড়তে সহায়তা করবে।

প্রাণঘাতি করোনাভাইরাস মহামারি আকার ধারন করেছে বিশ্বজুড়ে। তবে এরমধ্যেও থেমে নেই মশাবাহিত বিভিন্ন রোগের বিস্তার। এবার মশা থেকে ছড়ানো বিভিন্ন ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের দাবি জানালেন কম্বোডিয়ার একদল গবেষক।

কম্বোডিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, মশার লালা থেকে তৈরি করে হয়েছে এই ভ্যাকসিন। যা মানব শরীরে তৈরি করবে ভাইরাস বিরোধী অ্যান্টিবডি।

কম্বোডিয়া এনআইএআইডি’র গবেষক কং দারা বলেন, মশার লালায় থাকা প্রোটিন মানব শরীরে বিশেষ ধরণের অ্যান্টিবডি তৈরি করবে। যা মশাবাহিত বিভিন্ন ভাইরাস সম্পর্কে শরীরকে সতর্ক করবে। ফলে ডেঙ্গু বা ম্যালায়েরিয়ার ভাইরাসবাহী কোনো মশা শরীরে কামড়ালেও তার বিরুদ্ধে লড়াই করতে পারবে শরীর।

এডিস, এনোফিলিসসহ প্রায় সবধরনের মশা থেকে ছড়ানো ভাইরাস প্রতিরোধ করতে সক্ষম এই ভ্যাকসিন। এরইমধ্যে ৪৯ জন স্বেচ্ছাসেবকের শরীরে প্রয়োগ করে ইতিবাচক ফলও পাওয়া গেছে।

কং দারা বলেন, ক্লিনিক্যাল ট্রায়াল এখনও শুরু হয়নি। আমরা কেবল ল্যাব টেস্ট করেছি। তবে তাতেই আশানুরুপ ফল পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, প্রতিবছর মশা থেকে ছড়ানো বিভিন্ন ভাইরাসে প্রাণ যায় প্রায় ৪ লাখ মানুষের।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৬ষ্ঠ তলা,আইভরীকৃষ্ণচূড়া,৩/১ ই পুরানা পল্টন, ঢাকা-১০০০।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৮১৭-৭৪৩৩৮৭
মেইল : channelkornofuli.org@gmail.com