চট্টগ্রামে করোনায় বরাদ্দকৃত তিন হাসপাতালই সমস্যায় জর্জরিত

প্রকাশ: ২০২০-০৬-১০ ০৫:১৬:৩৯ 94 Views

চট্টগ্রামে করোনা রোগীদের জন্য নতুন করে বরাদ্দ দেয়া তিনটি হাসপাতালই নানা সমস্যায় জর্জরিত। এর মধ্যে হলি ক্রিসেন্ট চালু হলেও তেমন কোন সুবিধাই পাচ্ছে না রোগীরা। আর বাকি দু’টি কখন চালু হবে তা নিশ্চিত করে কেউ বলতে পারছেন না। প্রয়োজনীয় চিকিৎসা না পেয়ে চরম বিপর্যস্ত করোনা রোগীরা।
নানা অব্যবস্থাপনার কথা তুলে ধরে ক্ষোভ প্রকাশ করেন বেসরকারি হলি ক্রিসেন্ট হাসপাতালের নার্স ও ওয়ার্ড বয়রা। পহেলা জুন থেকে করোনা রোগীদের চিকিৎসার জন্য নতুন করে এ হাসপাতালটি কার্যক্রম শুরু করে। একদিকে যেমন ডাক্তার স্বল্পতা তেমনি চতুর্থ শ্রেণির কর্মচারীদের সংকটও প্রকট। পাশাপাশি দশটি আইসিইউ থাকলেও অক্সিজেন স্বল্পতার কারণে শুরু করা যায়নি সঙ্কটাপন্ন রোগীদের সেবা। চিকিৎসা কার্যক্রমের সাথে জড়িতদের অভিযোগের শেষ নেই।
এছাড়া আইসিইউ সমৃদ্ধ বেসরকারি ইমপেরিয়াল হাসপাতাল এবং ইউএসটিসির বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালকে সরকার কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণা করলেও এখনও সেবা কার্যক্রম শুরু করতে পারেনি হাসপাতাল দু’টি।
হলি ক্রিসেন্ট ইউনিট সহকারী পরিচালক মনোয়ার হোসেন চৌধুরী বলেন, ‘আমাদের বিভিন্ন উপজেলা থেকে ম্যান পাওয়ার দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে আমরা সিট বাড়াচ্ছি। নতুনদের সেট করার জন্য কিছুটা সময় লাগছে।’
হলি ক্রিসেন্ট হাসপাতাল মেডিক্যাল অফিসার ডা. নিশাত চৌধুরী বলেন, ‘আমাদের রোগীদের নিরাশ করে ফিরিয়ে দিতে হচ্ছে। কারণ আমাদের এখানে আইসিইউ আছে কিন্তু এটা ফুল সেট আপ নিয়ে শুরু করার মত জনবল, অর্থবল এখানে নেই।’
এদিকে বিশেষজ্ঞ ডাক্তার ও জনবল সংকটের কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মনে করেন বি এম এ সভাপতি ডা. মুজিবুল হক।
তিনি বলেন, ‘আমরা সবচেয়ে যে সমস্যার সম্মুখীন হচ্ছি তা হলো ৪র্থ শ্রেণীর স্টাফ পাচ্ছি না।’
তবে স্বাস্থ্য সেবায় আশি ভাগ কাজ সম্পন্ন হওয়ার দাবি করেছেন চট্টগ্রাম সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি।
চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১’শ জনের মৃত্যু হয়েছে।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৬ষ্ঠ তলা,আইভরীকৃষ্ণচূড়া,৩/১ ই পুরানা পল্টন, ঢাকা-১০০০।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৮১৭-৭৪৩৩৮৭
মেইল : channelkornofuli.org@gmail.com