পরিপূর্ণ করোনা হাসপাতাল হবে ঢাকা মেডিকেল

প্রকাশ: ২০২০-০৫-১০ ০৫:৪০:০০ 86 Views

গোটা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে করোনা হাসপাতালে রূপান্তর করা হচ্ছে। বার্ন ইউনিটের পর চলতি সপ্তাহেই কোভিড সেবা শুরু হচ্ছে মেডিসিন বিভাগে। কর্তৃপক্ষ বলছে, উপসর্গ থাকা সবার চিকিৎসা নিশ্চিত করা হবে। সাধারণ রোগীদের শহরের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে স্থানান্তরের কথা জানিয়ে কর্তৃপক্ষ বলছে, ক্ষেত্র বিশেষে সরকার চিকিৎসা ব্যয়ও বহন করবে।
দেশে যে কোনো ধরনের জরুরি সেবা প্রদানে অগ্রগণ্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। করোনা যুদ্ধেও এ প্রতিষ্ঠানকে সামনের সারিতে রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।
হাসপাতাল পরিচালক বলছেন, কোভিড উপসর্গ থাকা একজনও যাতে সেবা বঞ্চিত না হয়, সে লক্ষ্যেই এ উদ্যোগ। করোনা চিকিৎসায় অনুসরণ করা হবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ট্রিআস পদ্ধতি। জরুরি বিভাগ থেকেই করা হবে নমুনা পরীক্ষা। এখান থেকেই আলাদা করা হবে করোনা পজেটিভ, সংকটাপন্ন ও সন্দেহভাজনকে।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, যারা সাসপেক্টেড তাদের কিন্তু কেউ নিচ্ছে না। বলছে টেস্ট করে আসেন তারপরে… কিন্তু টেস্ট করতে করতে তো অনেকে মরাই যাচ্ছেন। যারা সাসপেক্টেড এবং কার্ডিয়াক ডিজিজ আছে, রেনাল ডিজিস আছে, ডায়ালাইসিস করাতে হবে তাদের জন্য কোনো সিস্টেম এই মুহূর্তে নেই। এখন আমরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইউনিট টু যেটা, বিভিন্ন ইনভেস্টিগেশন সেন্টার, অনেক কিছু সেটা আমরা এভাবে সাজাবো যে, যারা সিরিয়াস এবং সাসপেক্টেড তাদেরও নেব আবার যারা সিরিয়াস এবং পজিটিভ তাদেরকেও আমরা নেব।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের কথায় এটা স্পষ্ট, পরিস্থিতি বিবেচনায় নতুন ভবনগুলোর পর পুরাতন ভবনও কোভিড সেবার অন্তর্ভুক্ত করা হবে। তারা বলছে, করোনার পরিবর্তিত পরিস্থিতিতে রোগীর সংখ্যাও নেমে এসেছে ৩ ভাগের ১ ভাগ। কিন্তু যারা নিয়মিতভাবে এ হাসপাতাল থেকে ডায়ালাইসিসি ও ক্যান্সার থেরাপির মতো জরুরি সেবা নেন, তারা কী করবেন?
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান বলেন, যারা জরুরি সেবা নিচ্ছে তারা সরকারি অন্যান্য হাসপাতালে যাবেন। আর যদি সংকট পড়ে তাহলে বেসরকারি হাসপাতালে যেতে হবে। এমনও হতে পারে সরকার তাদের কিছু খরচ বহন করতে পারে।
২০১৮ সালে হাসপাতালটির বিভিন্ন বিভাগে সেবা নিয়েছেন ১৬ লাখেরও বেশি মানুষ।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৬ষ্ঠ তলা,আইভরীকৃষ্ণচূড়া,৩/১ ই পুরানা পল্টন, ঢাকা-১০০০।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৮১৭-৭৪৩৩৮৭
মেইল : channelkornofuli.org@gmail.com