করোনা চিকিৎসায় রেমডেসিভির প্রয়োগে সুফল মেলেনি

প্রকাশ: ২০২০-০৪-৩০ ০৫:১০:০৪ 124 Views

বিশ্বে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগীর দেহে এ ভাইরাস প্রতিরোধী ওষুধ রেমডেসিভির প্রয়োগে কোনো ইতিবাচক ফল আসেনি বলে নতুন গবেষণায় জানা গেছে।
বুধবার (২৯ এপ্রিল) এ সংক্রান্ত একটি গবেষণা নিবন্ধ প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক প্রভাবশালী চিকিৎসা সাময়িকী ল্যানচেট।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ল্যানচেটে প্রকাশিত ওই গবেষণা নিবন্ধে চিকিৎসকরা জানিয়েছেন, মহামারি করোনার উৎপত্তিস্থল চীনের উহান শহরের দুই শতাধিক কোভিড-১৯ রোগীর ওপর গবেষণা চালিয়ে তারা দেখেছেন, রেমডিসিভির প্রয়োগে উল্লেখ করার মতো কোনো সুফল মেলেনি।

করোনায় রেমডেসিভির প্রয়োগে সুফল পাওয়া গেছে বলে এর আগে দাবি করেছিল মার্কিন প্রতিষ্ঠান গিলিয়াড সায়েন্সেস।
তবে নতুন গবেষণায় উঠে এলো ভিন্ন তথ্য। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বেশ কিছু হাসপাতালে গিলিয়াড সায়েন্সেসের তৈরি রেমডেসিভির করোনা রোগীদের দেহে প্রয়োগ শুরু হয়েছে।

গত ১৮ এপ্রিল গিলিয়াড সায়েন্সেস জানায়, কোভিড-১৯ রোগীদের রেমডেসিভির প্রয়োগ নিয়ে নিবিড়ভাবে ক্লিনিক্যাল পরীক্ষা পর্যবেক্ষণ করেছেন তারা। তাতে দেখা গেছে, রোগীর জ্বর ও শ্বাসকষ্টের লক্ষণগুলো থেকে দ্রুত সেরে উঠেছেন এবং এক সপ্তাহের কম সময়ে সব রোগীকে ছেড়ে দেয়া হয়েছে।

কিন্তু ল্যানচেটে প্রকাশিত গবেষণার নেতৃত্বদানকারী চীন-জাপান ফ্রেন্ডশিপ হাসপাতাল ও চীনের ক্যাপিটাল মেডিকেল ইউনিভার্সিটির চিকিৎসক বিন চাও বলেন, দুর্ভাগ্যবশত আমাদের ট্রায়ালে দেখা গেছে, নিরাপদ হলেও রেমডেসিভিরের উল্লেখযোগ্য কোনো সুফল নেই। আমরা এমনটা আশা করিনি।

রেমডেসিভির নিয়ে আশায় ছিল বিশ্ব। ধারণা করা হচ্ছিল এই ওষুধ দ্রুতই যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনসহ অন্য নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে অনুমোদন পাবে। আর তা হলে করোনার চিকিৎসায় এটিই হতো প্রথম অনুমোদিত চিকিৎসা ব্যবস্থা। কিন্তু নতুন গবেষণা সেই সম্ভাবনাকে খারিজ করে দিল।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৬ষ্ঠ তলা,আইভরীকৃষ্ণচূড়া,৩/১ ই পুরানা পল্টন, ঢাকা-১০০০।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৮১৭-৭৪৩৩৮৭
মেইল : channelkornofuli.org@gmail.com