বিশ্বব্যাপী করোনা ছড়িয়ে পড়ায় চীন দায়ী: ট্রাম্প

প্রকাশ: ২০২০-০৪-২৮ ০৬:২৩:১২ 135 Views

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য চীনকে দায়ী করে এ বিষয়ে তদন্ত চলছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

তিনি বলেন, সংক্রমণ যেন দ্রুত না ছড়ায় সেজন্য আমাদের নেয়া পদক্ষেপ কাজে লাগছে। চীনের ওপর আমরা চরম অসন্তুষ্ট। ভাইরাস এত দ্রুত ছড়াতো না, বিশ্বের এত ক্ষতি হতো না; যদি চীন করোনা ভাইরাসের উৎসস্থলেই এটি ছড়ানো বন্ধ করতে ব্যবস্থা নিতো।

এদিকে বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ৫৫ হাজার ছাড়িয়েছে। এদিকে যুক্তরাষ্ট্রে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। সর্বশেষ একদিনে ১২ শতাধিক প্রাণহানি হয়েছে। আক্রান্ত হয়েছেন আরও ২১ হাজার। আরও চারজনসহ কোভিড-১৯ এ পর্যন্ত ২১১ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে বিভিন্ন অঙ্গরাজ্যে ব্যবসা-বাণিজ্য খুলতে শুরু করেছে।

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলেও এরমধ্যেই বিভিন্ন স্থানে ব্যবসা-বাণিজ্য খুলতে শুরু করেছে। জর্জিয়া, ওকলাহামা, মিসিসিপি, সাউথ কেরোলাইনা ও নর্থ কেরোলাইনার পর শুক্রবার থেকে টেনিসি ও টেক্সাসে লক ডাউন শিথিল হচ্ছে।

করোনা ভাইরাস মহামারির মধ্যেই ফ্লোরিডার গভর্নর লকডাউন খুলে দিতে সেখানকার বাসিন্দাদের কাছে পরামর্শ চেয়েছেন। নিউইয়র্কের গভর্নর আগেই জানিয়েছিলেন, লকডাউন খুলে দেয়া হতে পারে ১৫ মে থেকে। আর নিউজার্সির গভর্নর এ মাসেই খুলে দিতে চান ব্যবসা-বাণিজ্য।

কোভিড-১৯ মহামারির মধ্যে যুক্তরাষ্ট্র জুড়ে অন্যান্য রোগেও মৃত্যুর সংখ্যা বেড়ে গেছে। এসব মৃত্যুর মধ্যে নিউমোনিয়া এবং ফ্লুতেও মারা গেছেন অনেকে। যারা করোনায় আক্রান্ত হয়েছিলেন বলে মনে করছেন গবেষকরা।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এখন পর্যন্ত ১০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে সাড়ে ৫৬ হাজারেরও বেশি। এরই মধ্যে মার্কিন সরকার বিভিন্ন স্থানে লকডাউন খলে দিতে চায় আর এ জন্য বেশি সংখ্যক মানুষকে করোনাভাইরাস পরীক্ষার উদ্যোগ নিয়েছে হোয়াট হাউস।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৬ষ্ঠ তলা,আইভরীকৃষ্ণচূড়া,৩/১ ই পুরানা পল্টন, ঢাকা-১০০০।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৮১৭-৭৪৩৩৮৭
মেইল : channelkornofuli.org@gmail.com