লকডাউনে ব্রিটেনে ‘আরেক মহামারি’

প্রকাশ: ২০২০-০৪-২৬ ০৬:০৯:৫১ 125 Views

করোনাভাইরাসের কারণে ব্রিটেন জুড়ে লকডাউন চলাকালীন পারিবারিক নির্যাতনের ঘটনা বহুগুণ বেড়ে গেছে। এ অভিযোগে প্রতিদিন গড়ে গ্রেফতার হচ্ছেন অন্তত ১০০ জন। এদিকে দেশটিতে সর্বশেষ একদিনে মারা গেছেন ৮১৩ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ৩১৯ জনে।
ব্রিটেন জুড়ে চলমান লকডাউনে অস্বাভাবিক হারে বেড়েছে পারিবারিক নির্যাতনের ঘটনা। শুধু লন্ডনেই এ ধরনের অপরাধের কারণে গত ছয় সপ্তাহেই গ্রেফতার হয়েছে ৪ হাজার জন। বিষয়টি নিয়ে এর আগেও উদ্বেগ প্রকাশ করেছিলেন লন্ডনের মেয়র সাদিক খান।
হঠাৎ করে পারিবারিক নির্যাতন বেড়ে যাওয়ায় ভুক্তভোগীদের জন্য সর্বাত্মক সহযোগিতার কথা জানিয়েছে দেশটির সরকার।
মেয়র সাদিক খান বলেন, এটি খুবই উদ্বেগের বিষয়। আমরা পারিবারিক নির্যাতনের ঝুঁকির বিষয়ে অবগত আছি। পুলিশ, ভুক্তভোগী ও বিশেষ সংগঠনগুলোর সমন্বয়ে এটি প্রতিরোধে কাজ করে যাচ্ছি।
লকডাউন চলাকালীন লন্ডনে পারিবারিক নির্যাতন বেড়েছে ২৪ শতাংশ। গত ছয় সপ্তাহে শুধু এ ধরনের অভিযোগ রেকর্ড হয়েছে ১৭ হাজার ২৭৫টি। প্রতিদিন গড়ে একশ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বাংলাদেশিসহ এশিয়ান কমিউনিটিতেও পারিবারিক নির্যাতনের হার আশঙ্কাজনক হারে বেড়েছে বলে জানান ব্রিটেন পারিবারিক বিষয়ক আইনজীবী ব্যারিস্টার ফেরদৌসী কবীর।
তিনি বলেন, আগে ভিকটিমরা বাসা থেকে বের হয়ে বিভিন্ন এজেন্সি বা পুলিশের কাছে সাহায্য চাইতে পারতেন। কিন্তু এখন তা কঠিন হয়ে পড়েছে। বিশেষ করে বাংলাদেশি কমিউনিটিতে। পুলিশ, ভুক্তভোগী ও বিশেষ সংগঠনগুলোর সমন্বয়ে এটি প্রতিরোধে কাজ করে যাচ্ছে।
শুধু পারিবারিক নির্যাতনের কারণে এই সময়ে দুটো খুন সংঘটিত হয় লন্ডনে।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৬ষ্ঠ তলা,আইভরীকৃষ্ণচূড়া,৩/১ ই পুরানা পল্টন, ঢাকা-১০০০।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৮১৭-৭৪৩৩৮৭
মেইল : channelkornofuli.org@gmail.com