করোনায় লকডাউনই যথেষ্ট নয়: ডব্লিউএইচও

প্রকাশ: ২০২০-০৩-২৩ ০৬:০৮:২৬ 200 Views

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ায় একে রুখতে এরই মধ্যে সব দেশেরই বড় শহরগুলো লকডাউন করা হচ্ছে। তবে করোনা পরিস্থিতি মোকাবিলায় লকডাউনও যথেষ্ট নয়।

ইউরোপের দেশ ইতালি ও স্পেনে অনেক শহর লকডাউন থাকার পরও হু হু করে সেখানে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন অবস্থায় বিষয়টি নিয়ে কথা বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) জরুরি পরিস্থিতি বিশেষজ্ঞ মাইক রায়ান।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ড. রায়ান বলেন, করোনা পরাস্তে শুধু লকডাউন যথেষ্ট নয়, বরং আবার এ ভাইরাসের আক্রমণ ঠেকাতে জরুরি ভিত্তিতে কিছু পদক্ষেপ নিতে হবে। আমাদের সবচেয়ে গুরুত্বের সঙ্গে যে কাজটি করতে হবে তা হলো- যারা এ ভাইরাসের সংক্রমণে অসুস্থ হয়ে পড়েছেন তাদের খুঁজে বের করা। এরপর তাদের অন্যদের কাছ থেকে আলাদা করে একা রাখতে হবে। আমরা যদি শুধু লকডাউন করেই হাত গুটিয়ে বসে থাকি, তা হলে তা উঠে যাওয়ার পর ফের এ ভাইরাস হানা দিতে পারে। তখন পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করবে।

চীন, সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়া যেভাবে তাদের শহরগুলো লকডাউনের পাশাপাশি সন্দেহভাজন রোগীর পরীক্ষা করেছে, ঠিক সেভাবেই অন্য দেশগুলোকে একই তৎপরতা দেখানোর পরামর্শ দেন তিনি।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৬ষ্ঠ তলা,আইভরীকৃষ্ণচূড়া,৩/১ ই পুরানা পল্টন, ঢাকা-১০০০।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৮১৭-৭৪৩৩৮৭
মেইল : channelkornofuli.org@gmail.com