শোক আর শ্রদ্ধায় পিলখানা হত্যাকাণ্ডে শহীদ সেনা কর্মকর্তাদের স্মরণ

প্রকাশ: ২০২০-০২-২৫ ১০:০৭:২১ 210 Views

নিজস্ব প্রতিবেদক: শোক আর শ্রদ্ধা-ভালোবাসায় ইতিহাসের নৃশংসতম পিলখানা হত্যাকাণ্ডে শহীদ সেনা কর্মকর্তাদের স্মরণ করছে জাতি। রাজধানীর বনানীতে সামরিক কবরস্থানে আজ (মঙ্গলবার) সকাল ৯টায় প্রথমে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তাদের সামরিক সচিব। এ সময় এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে সশস্ত্র বাহিনীর সদস্যরা স্যালুট প্রদান করেন।

এরপর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তিন বাহিনীর প্রধান শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। শহীদদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য উপস্থিত সদস্যরা স্যালুট প্রদান করেন। পরে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

এরপর স্বজনরা কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। শোক, শ্রদ্ধা ও ভালোবাসায় তারা স্মরণ করেন শহীদ সেনা কর্মকর্তাদের। গভীর মমতায় ফুল ছড়িয়ে দেন তাদের শেষ স্মৃতিচিহ্নের ওপর। ১১ বছর পর স্বজন হারানো শোকে অনেকেই কান্নায় ভেঙ্গে পড়েন।

পরে বিএনপির পক্ষ থেকে শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এছাড়াও আজ সকল সেনানিবাসের কেন্দ্রীয় মসজিদে কোরআন খতমের ব্যবস্থা করা হযয়েছে এবং শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে সবস্তরের সেনাসদস্যের উপস্থিতিতে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। আর ‘পিলখানা হত্যা দিবস স্মরণে দুই দিনব্যাপী বিশেষ কর্মসূচি পালন করবে বিজিবি।

২০০৯ সালের এই দিনে বিদ্রোহের নামে পিলখানায় বিডিআর সদরদপ্তরে নৃশংসভাবে হত্যা করা হয় তৎকালীন বিডিআর প্রধানসহ ৫৭ সেনা কর্মকর্তাকে। টানা ৩৬ ঘণ্টা পর এ বিদ্রোহের অবসান ঘটলেও ততক্ষণে বিদ্রোহী সৈনিকরা কেড়ে নেন ৫৭ জন দক্ষ সেনা কর্মকর্তার জীবন। পিলখানা পরিণত হয় এক রক্তাক্ত প্রান্তরে।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৬ষ্ঠ তলা,আইভরীকৃষ্ণচূড়া,৩/১ ই পুরানা পল্টন, ঢাকা-১০০০।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৮১৭-৭৪৩৩৮৭
মেইল : channelkornofuli.org@gmail.com