বাংলাদেশ থেকে ১৫ মিনিটে যাওয়া যাবে নেপাল

প্রকাশ: ২০২০-০২-০৫ ০৪:৫৭:৪২ 184 Views

‘হিমালয়ের কন্যা’খ্যাত দেশ নেপাল। অনিন্দ্য সুন্দর দেশটি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। প্রতি বছর প্রায় অর্ধলক্ষ মানুষের আসা-যাওয়া দুই দেশে। নেপাল যাতায়াতে প্রধান ভরসা এখন পর্যন্ত ঢাকা-কাঠমান্ডু বিমান। দিনে দুটি ফ্লাইট চলছে এই রুটে। দেড় ঘণ্টার ফ্লাইটে ভাড়া ১৬ থেকে বিশ হাজার।

অথচ সৈয়দপুর থেকে নেপালের বিরাটনগর আকাশে মাত্র পনের মিনিটের পথ। ঢাকা থেকে বিমানে সৈয়দপুর হয়ে বিরাটনগর গেলেও যাত্রার সময় কমে আসবে ৪৫ মিনিটে। ভাড়াও হবে অর্ধেক। রুটটি ব্যবহারে নীতিগতভাবে একমত ঢাকা ও কাঠমান্ডু।

ঢাকায় নেপালের রাষ্ট্রদূত ডঃ বংশীধর মিশ্র জানান, এ ফ্লাইট চালুর বিষয়ের নীতিগত সিদ্ধান্ত হয়েছে। সৈয়দপুর থেকে নেপালের পূর্বাঞ্চলে যেতে পনের বিশ মিনিট লাগবে, এটা অভ্যন্তরীণ ফ্লাইটের মতোই, তাই ভাড়াও কম হবে। তবে ইমিগ্রেশনসহ দু’দেশের বিমানবন্দরেই অনেক কাজ করতে হবে।

বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী জানান, সৈয়দপুরকে অভ্যন্তরীণ থেকে আঞ্চলিক বিমানবন্দরে উন্নীত করতে কাজ শুরু করেছে সরকার। বাড়ছে রানওয়ের আকার, অবকাঠামোগত সুযোগ সুবিধা। তবে এটি বাস্তবায়নে কিছুটা সময় লাগতে পারে।

কেবল বিমান নয়, সড়ক, রেল এমনকি নৌপথেও দু’দেশের যোগাযোগ স্থাপন সম্ভব। সে লক্ষ্যে কাজও চলছে বলে জানিয়েছেন দু’দেশের নীতিনির্ধারকরা।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৬ষ্ঠ তলা,আইভরীকৃষ্ণচূড়া,৩/১ ই পুরানা পল্টন, ঢাকা-১০০০।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৮১৭-৭৪৩৩৮৭
মেইল : channelkornofuli.org@gmail.com