বর্ষার আগেই পরিস্কার হবে রাজধানীর খালগুলো

প্রকাশ: ২০২১-০৪-২৯ ০৬:৫৯:৩৭ 26 Views

Spread the love

কর্ণফুলী ডেস্ক: ঢাকা ওয়াসার কাছ থেকে রাজধানীর খালগুলোর দায়িত্ব সিটি করপোরেশন বুঝে নেবার পর চারমাসের মাথায় পুরনো চিত্র অনেকটা বদলে গেছে। অবৈধ স্থাপনা উচ্ছেদসহ ৮০ ভাগ খাল ও নালা পরিস্কার করায় পানিপ্রবাহ বেড়েছে। বর্ষা মৌসুম শুরুর আগে সব খাল পরিস্কার করা হবে বলে জানিয়েছেন নগর ভবন কর্তৃপক্ষ।

ঢাকার দুই সিটি করপোরেশন দায়িত্ব বুঝে নেয়ার চারমাসের মাথায় রাজধানীর খালগুলোর পুরনো চিত্র অনেকটা বদলে গেছে। স্রোত বৈছে ঢাকার খালগুলোতে।

নগরীর ২৬টি খাল, প্রায় ৩৮৫ কিলোমিটার বড় আকারের নালা এবং চারটি পাম্পস্টেশন রক্ষণাবেক্ষণ ও পরিচালনাসহ পুরো ড্রেনেজ ব্যবস্থাপনার ভার এখন ঢাকার সিটি করপোরেশনের। জানুয়ারি মাস থেকে দখলমুক্ত করা, অবৈধ স্থাপনা উচ্ছেদ ও বর্জ্য পরিস্কারের ফলে পরিবর্তন এসেছে এসব খালের।

খালগুলোকে ঘিরে নাগরিক সুবিধা নিশ্চিত করা সহজ হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র।

রাজধানীতে কাগজে কলমে খাল ছিল ৫৬ টি। যারমধ্যে ৩৯ খালের অস্তিত্ব বিদ্যমান। হাতিরঝিলসহ বেশকিছু খাল ও নালার দায়িত্বে এখনও রাজউক ও পানি উন্নয়ন বোর্ড। যারফলে জলাবদ্ধতা নিরসনের পুরোপুরি সুফল পেতে বেগ পেতে হবে বলেও মনে করেন তিনি।

সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে সিটি কর্পোরেশনের আওতায় আনা সম্ভব হলে নাগরিক সুবিধা নিশ্চিত করা সহজ হবে বলে জানান মেয়র আতিকুল ইসলাম।



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৩৭৩, দিলু রোড, মগবাজার, ঢাকা-১২১৭।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৩০৬৭৩৪২৪০
মেইল : channelkornofuli.org@gmail.com