চাঁদপুরে তরমুজের দাম নিয়ে ক্রেতাদের অসন্তোষ

প্রকাশ: ২০২১-০৪-২৭ ১৪:০৬:৩৩ 35 Views

Spread the love

প্রান কৃষ্ণ দাসঃ চাঁদপুর শহরে তরমুজের দাম নিয়ে ক্রেতাদের চরম অসন্তোষ দেখা গেছে। ২৭শে এপ্রিল মঙ্গলবার বিকালে শহরের বাবুরহাট,পালবাজার,কালী বাড়ী,ওয়ারলেস বাজার ও ১০ নং চৌধুরী ঘাট ঘুরে দেখা যায়, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে তরমুজের দাম ব্যাপক বেড়েছে।

জানা যায়, চাঁদপুরে তরমুজের আবাদ নেই।তবে শহরের ১০নং চৌধুরী ঘাটে তরমুজের আড়ৎ এর সংখ্যা রয়েছে ১০ টি। তবে এখানে দেশের বিভিন্ন জায়গা থেকে তরমুজ আমদানি করা হয়। এর মধ্যে হলো ভোলা, পটুয়াখালী, রাঙ্গাবালি, নাজিরপুর, মুন্সীচর, গলাচিপা, বাংলাবাজার, মজিবনগর, চরফ্যাশন ইত্যাদি।

চাঁদপুরে ৩ জাতের তরমুজের আমদানি বেশি হয় সাদা, পার্কা, নীল। এগুলার প্রতিপিছ এর সর্বনিম্ন ওজন ৪ কেজি থেকে ৮ কেজি পরিমাণের হয়ে থাকে। চাঁদপুরে বিভিন্ন আড়ৎ  আমদানিকৃত তরমুজ আবার বিভিন্ন জায়গায় পাইকারি দরে ব্যাবসায়ীরা নিয়ে থাকেন যেমন সিলেট, চট্টগ্রাম, ফেনী, চৌমুহনী, নোয়াখালী, রায়পুর, কুমিল্লা, ঢাকা, ইত্যাদি।

শহরের ১০নং মেসার্স বিসমিল্লাহ ট্রেডার্স এর মালিক মোঃ বেলায়েত খান ও চৌধুরী ঘাটের মেসার্স আলী ট্রেডার্স এর ম্যানেজার রতন দাস জানান, এগুলা পাইকারি হিসেবে বিক্রি করা হয়।দেখা গেছে গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে তরমুজের দর অনেকটা বেশি। গত সপ্তাহে তরমুজের পাইকারি দর ছিল গ্রামীণটার শতকরা ১৩’হাজার টাকা, আর বাংলালিংক টার শতকরা পাইকারি দর ১৫’হাজার টাকা মোকাম দর ছিল। আর এই সপ্তাহে গড়ে গ্রামীণ এবং বাংলালিংক এর পাইকারি মোকাম দর শতকরা ২০’হাজার টাকা।গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে পাইকারি দর একটু বেশি, কারন এখন তরমুজের সৃজন প্রায় শেষ পর্যায়ে আর লকডাউনের কারনে আমরা কম আমদানি করছি, এমনকি আমাদের কেরিং খরচ বেশি পরে এজন্য তরমুজের দাম একটু বেশি।

চাঁদপুর শহরের ১০ নং চৌধুরী ঘাট সমবায় সমিতির সভাপতি জাকির লস্কর ও সাধারণ সম্পাদক হারুন হাওলাদার জানান, আমাদের কিছু করার নাই। আমরা মোকাম থেকে বেশি দরে কিনি তাই আমরা বেশি দরেই বিক্রি করি। তাই আমাদের বাজার দরের সাথে তালমিলিয়ে বিক্রি করতে হয়।

এ ব্যাপারে চাঁদপুরের উপ-সহকারী কৃষি অফিসার নরেশ চন্দ্র দাস বলেন, চাঁদপুর জেলায় তরমুজের চাষাবাদ হয়না। যারজন্যে দেশের বিভিন্ন যায়গা থেকে তরমুজ চাঁদপুরে আমদানি করা হয়ে থাকে। যেমন ভোলা, মহেশখালী, রাঙ্গাবালি, চরফ্যাশন ইত্যাদি।এখন সৃজনের শেষদিকে তরমুজের।গরম আবহাওয়া এবং রোজার মাস যারজন্যে তরমুজের চাহিদাটা একটু বেশি এবং সাথে দাম ও বেশি।



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৩৭৩, দিলু রোড, মগবাজার, ঢাকা-১২১৭।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৩০৬৭৩৪২৪০
মেইল : channelkornofuli.org@gmail.com