৬৫ বছর পর ট্রেন চলবে ঢাকা-জলপাইগুড়ি

প্রকাশ: ২০২১-০৩-২৩ ০৫:০৬:৩৩ 27 Views

Spread the love

কর্ণফুলী ডেস্ক: ভারতের সঙ্গে বাংলাদেশের সরাসরি পঞ্চম রেল সংযোগ চালু হচ্ছে স্বাধীনতা দিবসের পরদিন থেকে। ঢাকা থেকে যাত্রী নিয়ে পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি যাবে মিতালী এক্সপ্রেস।

আগামী ২৭শে মার্চ (শনিবার) ঢাকা থেকে দু’দেশের প্রধানমন্ত্রী এই রুটে রেল যোগাযোগের উদ্বোধন করবেন। নীলফামারীর চিলাহাটি হয়ে পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি যাবে ট্রেনটি। সপ্তাহে দু’দিন চলবে এই ট্রেন।

দীর্ঘ ৬৫ বছর পর আবারও শুরু হচ্ছে ভারতের নিউ জলপাইগুড়ির সাথে ঢাকার ট্রেন চলাচল। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর উৎসব উপলক্ষ্যে বাংলাদেশ সফরের সময় ২৭ শে মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ট্রেন উদ্বোধন করবেন।

রেল কর্তৃপক্ষের মতে, ঢাকা থেকে নীলফামারীর চিলাহাটি সীমান্ত পার হয়ে পশ্চিমবঙ্গের হলদিবাড়ী রুট হয়ে সরাসরি ভারতের নিউ জলপাইগুড়ি রেল স্টেশন পর্যন্ত চলবে ট্রেনটি। শুরুতে ১০টি বগি নিয়ে এই ট্রেন ছাড়বে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে। বাংলাদেশ থেকে সোমবার ও বৃহস্পতিবার এবং ভারত থেকে রবিবার ও বুধবার চলবে মিতালী এক্সপ্রেস।

বার্থ সিটের ভাড়া প্রস্তাব করা হয়েছে ৪৪ ডলার, আরামদায়ক এসি সিট ৩৩ ডলার ও এসি চেয়ার কোচ ২২ ডলার। ৫ বছরের কম বয়সী শিশুদের ভাড়া অর্ধেক।

ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত ৫শ’ ৯৫ কিলোমিটার পথের মধ্যে বাংলাদেশ অংশে ৫শ’ ৩৪ কিলোমিটার এবং ভারতের অংশে ৬১ কিলোমিটার। এই দীর্ঘপথে উভয় দেশের ১৫ টি স্টেশন থাকলেও দাঁড়াবে না কোথাও। এ ট্রেনের আয়ের ৮৫ শতাংশ পাবে বাংলাদেশ ও ১৫ শতাংশ পাবে ভারত।

১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের পর বন্ধ হয়ে যায় ভারত ও পূর্ব পাকিস্তানের মধ্যে সংযোগকারি এই লাইনটি। বাংলাদেশ ভারতের অন্য ৪টি রেল সংযোগ হলো বেনাপোল-পেট্রাপোল, দর্শনা-গেদে, রোহনপুর-সিংঙাবাদ ও রামপুর-রাধিকাপুর।



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৩৭৩, দিলু রোড, মগবাজার, ঢাকা-১২১৭।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৩০৬৭৩৪২৪০
মেইল : channelkornofuli.org@gmail.com