এবার স্বাধীনতার মাসে বই মেলা

প্রকাশ: ২০২১-০৩-১৫ ০৬:২৩:৫০ 82 Views

Spread the love

কর্ণফুলী ডেস্ক: দরজায় কড়া নাড়ছে অমর একুশের গ্রন্থমেলা। করোনা অতিমারির কারণে ভাষা আন্দোলনের মাস চলে যাওয়ায় এবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষকে মূল থিম হিসেবে ধরে বাংলা একাডেমি আর সোহরাওয়ার্দী উদ্যানে চলছে শেষ সময়ের প্রস্তুতি।

বর্ষা আর কালবৈশাখী ঝড়ের কথা মাথায় রেখে স্টল ও প্যাভিলিয়ন নির্মাণ করছেন প্রকাশকরা। আর স্বাস্থ্যবিধি মেনে মেলা প্রাঙ্গণে প্রবেশ করানো হবে পাঠক ও দর্শণার্থীদের। রীতি ভেঙ্গে এবার মেলা উদ্বোধন হতে যাতে যাচ্ছে ১৮ই মার্চ।

করোনা অতিমারির কারণে অমর একুশে গ্রন্থমেলা পিছিয়ে এবার মার্চে অনুষ্ঠিত হতে যাচ্ছে। পাঠক, লেখক ও প্রকাশকদের এই মিলন মেলাকে সফল করে তুলতে কর্মচঞ্চল মেলা প্রাঙ্গণ। মূল কাঠামো নির্মাণের কাজ এরই মধ্যে প্রায় শেষ। বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানের কোথাও চলছে রং দিয়ে সাজসজ্জা আবার কোথাও গাঁথুনি আর স্টলগুলোর নাম-ফলকের কাজ।

করোনা অতিমারির কারণে এবার মেলার আয়তন বাড়ানো হয়েছে। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ১৫ লাখ স্কয়ার ফুট জায়গাজুড়ে অনুষ্ঠিত হবে মাসব্যাপী গ্রন্থমেলা। অংশ নিচ্ছে ৫২২টি প্রতিষ্ঠান। স্টল হবে ৮০৮টি। প্যাভিলিয়ন থাকছে ৩৩টি।

এবারে বইমেলা ভিন্ন আঙ্গিকে হবে। মূল থিম ধরা হয়েছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ। মার্চ ও এপ্রিল মাসে বয়ে যেতে পারে কালবৈশাখী ঝড়। আবহাওয়া অফিসের এমন পূর্বাভাস মাথায় রেখেই অবকাঠামো নির্মাণ করা হচ্ছে বলে জানালেন প্রকাশকরা।

এদিকে, বইমেলা সফল করতে নিরাপত্তাসহ সর্বোচ্চ প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানালেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তবে করোনার মধ্যে জনসমাগম ও বৃষ্টি মাথায় রেখেই প্রস্তুতি নেয়া হচ্ছে।

এদিকে, কম্পোজ, পৃষ্ঠাসজ্জা, বাঁধাইসহ নানা ধাপ পেরিয়ে পান্ডুলিপি হয়ে উঠছে ছাপা বই। বিরাম নেই ছাপাখানায়। বইয়ের কারিগররা এখন ব্যস্ত ছাপানো ও বাঁধাই এর কাজে।



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৩৭৩, দিলু রোড, মগবাজার, ঢাকা-১২১৭।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৩০৬৭৩৪২৪০
মেইল : channelkornofuli.org@gmail.com