নৌ ধর্মঘট প্রত্যাহার;স্বাভাবিক চাঁদপুরের লঞ্চ চলাচল

প্রকাশ: ২০২১-০১-২৬ ০৫:৪৬:২৩ 65 Views

প্রান কৃষ্ণ দাসঃ নৌ ধর্মঘট প্রত্যাহার শেষে স্বাভাবিক হয়ে উঠেছে চাঁদপুরের লঞ্চ চলাচল।৷ এর আগে মধ্যরাত থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হচ্ছে চাঁদপুরের লঞ্চ চলাচল এমন খবর ছড়িয়ে পড়ে। নৌ যান শ্রমিকদের দাবী আদায় না হওয়া পর্যন্ত এই ধর্মঘট চলবে বলেও শোনা যাচ্ছিলো। তবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সঙ্গে বৈঠক শেষে দুঃখ প্রকাশ করে অঘোষিতভাবে ডাকা নৌ ধর্মঘট প্রত্যাহার করেন নৌযান শ্রমিকরা।
২৬শে জানুয়ারি মঙ্গলবার সকালে এমনটি জানিয়েছেন চাঁদপুরের লঞ্চ মাষ্টাররা।
বিষয়টি নিশ্চিত করেন চাঁদপুর হতে ঢাকাগামী ইমাম হাসান-৭ লঞ্চের মাষ্টার মোঃ আবু বক্কর ছিদ্দিক। তিনি জানান, লঞ্চ চলাচল স্বাভাবিক। তবে কালকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক এসেছিলো। যা দুপুরে ঘোষণা এসে রাতে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। তাই লঞ্চ চলাচল করবে।
এ ব্যপারে বিআইডব্লিউটিএ চাঁদপুরের বন্দর ও পরিবহন কর্মকর্তা এ কে এম কায়সারুল ইসলাম জানান, ২০২০ সালের ১৫ই ফেব্রুয়ারি রাতে ঘনকুয়াশার কারণে বরিশালে মেহেন্দিগঞ্জে এমভি অ্যাডভেঞ্চার-৯ ও অ্যাডভেঞ্চার-১ এর মধ্যে সংঘর্ষ হয়। তবে এতে কেউ হাতহত হয়নি। এ ঘটনায় সে বছরই মেরিন আদালতে সংশ্লিষ্ট লঞ্চের চালকদের বিরুদ্ধে একটি মামলা করে বিআইডব্লিউটিএ। এ মামলায় চলতি মাস (সোমবার) মেরিন আদালতে হাজিরা দিতে গেলে ওই লঞ্চ চালকদের জামিন বাতিল করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক। এ খবর ছড়িয়ে পড়লে অনির্দিষ্টকালের জন্য সারাদেশে নৌযান চলাচল বন্ধ করে দেন নৌযান শ্রমিকরা।
তিনি আরও জানান, কারাগারে পাঠানো লঞ্চ চালকদের জামিন নিশ্চিত না হওয়া পর্যন্ত নৌ ধর্মঘট চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন বরিশাল নৌযান শ্রমিক ফেডারেশনের নেতা শেখ আবুল হাসেম।পরবর্তীতে এক জরুরী বৈঠক শেষে লঞ্চ ধর্মঘট তুলে নেওয়া হচ্ছে বলে সিন্ধান্ত হয়।
এর আগে কাঙ্ক্ষিত গন্তব্যে পৌঁছাতে লঞ্চঘাটে এসে চরম বিপাকে পড়েন বিভিন্ন রুটের যাত্রীরা। কেননা চালকদের জামিন না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলো নৌযান শ্রমিক ফেডারেশন।
অপর দিকে এই লঞ্চ চলাচল বন্ধ ও ধর্মঘটের সাথে ভিন্নমত পোষণ করেছিলো বাংলাদেশ নৌ যান শ্রমিক লীগ। সংগঠনটির পক্ষে চাঁদপুর জেলার সভাপতি বিপ্লব সরকার জানান, আমরা নৌ যান শ্রমিকদের জন্য যে সময় প্রয়োজন হয় তখন জনস্বার্থে নৌ ধর্মঘট ডাকি। কারো ব্যক্তিস্বার্থের জন্য নৌ ধর্মঘট ডাকি না। যেই নৌ ধর্মঘটের কথা শুনছি এটা সম্পূর্ণ ব্যক্তি স্বার্থে। তাই আমরা ওই ধর্মঘটকে সমর্থণ করিনি।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৩৭৩, দিলু রোড, মগবাজার, ঢাকা-১২১৭।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৩০৬৭৩৪২৪০
মেইল : channelkornofuli.org@gmail.com