৪০ দিনের কর্মসূচি এখন শুধুই স্বপ্ন, ভেকু আছে লেবার নেই

প্রকাশ: ২০২১-০১-২০ ০৮:৪৯:৪৭ 111 Views

বিশেষ প্রতিনিধিঃ দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর সরকারের অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (৪০ দিনের কর্মসূচি)-এর টাকা লোপাট করে খাচ্ছেন তাড়াইল উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শহীদ উল্লাহ ও তাড়াইল উপজেলা রিসোর্স সেন্টার দায়িত্বরত মোঃ রাব্বিকুল আলম।

কর্মহীন মৌসুমে দুস্থ পরিবারের স্বল্প মেয়াদী কর্মসংস্থান এবং গ্রামীন অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে সরকারের উন্নয়ন প্রকল্পের অর্ধেকের বেশি টাকা শুভঙ্করের ফাঁকি দিয়ে লোপাট করছে দুষ্ট চক্র।

এই লোপাট চক্রের প্রধান সমন্বয়কারী হিসেবে কাজ করছেন তাড়াইল উপজেলার পিআইও। আর বাকি ভাগ চলে যায় সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে। দুর্নীতির এমন চিত্র বেরিয়ে আসছে সরেজমিন অনুসন্ধানে।

পিআইও শহীদউল্লাহ মূলত তাড়াইল উপজেলা দায়িত্বে এবং সদর ইউনিয়নের অতিরিক্ত দায়িত্বে রয়েছেন। তাড়াইল উপজেলায় এই নিয়মে চলছে এ প্রকল্পের কাজ।

অনুসন্ধানে জানা গেছে, এ প্রকল্পের অধীনে ২০১৯-২০২০ অর্থবছরে শুধুমাত্র তাড়াইল উপজেলা থেকে এ চক্রটি হাতিয়ে নিয়েছে প্রায় লক্ষ লক্ষ টাকা।

এ অর্থবছরে সদর উপজেলার ৭টি ইউনিয়নে প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হয়েছে। অর্থাৎ ৪০ কর্ম দিবসে ৩৪ জন শ্রমিকের অনুকূলে যেখানে মোট বিল দেখানো হয়েছে ২ লক্ষ৭২ হাজার টাকা।

সংশ্লিষ্ট ভুক্তভোগী এবং ক্ষুব্ধ ইউপি সদস্যদের ৭, ৮ ও ৯- এর বর্তমান মহিলা আসনের মোছাঃ শিউলী আক্তার এবং মো: হারুল মেম্বার সাথে কথা বলে জানা গেছে, সদর উপজেলার ৪০ দিনের অনুকূলে বরাদ্দকৃত টাকা পিআইও হাতে। যার নেতৃত্বে এসব টাকা ভাগ হয়ে চলে যায় সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে।

খোঁজ নিয়ে জানাগেছে, ৪০ কর্ম দিবসের ৪০ দিনের কর্মসূচির টাকা পেয়েছেন সংশ্লিষ্ট ইউনিয়ন পর্যায়ে প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতিগণ, যারা এ প্রকল্পসমূহ মাঠ পর্যায়ে বাস্তবায়ন করেছেন। এসব টাকার মধ্য দিয়ে নিজেদের জন্য নির্দিষ্ট অংকের একটি রেখে দিয়ে বাকি টাকা দেন সংশ্লিষ্ট সিপিসি বা প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতির কাছে। এতে একটি প্রকল্পের জন্য বরাদ্দকৃত টাকার অর্ধেক টাকা দিয়ে বাধ্য হয়ে প্রকল্পের কাজ ভেকু দিয়ে করছেন ।

এতে কাজের গুনগত মান যেমন ঠিক থাকছে না, তেমনি বঞ্চিত হচ্ছে কর্মহীন দুস্থ শ্রমিকরা।

ট্যাগ :

তাড়াইল


চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৩৭৩, দিলু রোড, মগবাজার, ঢাকা-১২১৭।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৩০৬৭৩৪২৪০
মেইল : channelkornofuli.org@gmail.com