‘বাংলাদেশের জলসীমায় বিদেশি ট্রলার ঢুকতে দেয়া হবে না’

প্রকাশ: ২০২০-১০-১৪ ২০:২৯:৩২ 149 Views

বাংলাদেশের জলসীমায় কোনভাবেই বিদেশি জেলেদের জাহাজ বা ট্রলার অবৈধভাবে মৎস্য আহরণের জন্য প্রবেশ করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, ইলিশ রক্ষায় মাছ ধরায় নিষেধাজ্ঞা বলবৎ রাখতে নৌবাহিনী, কোস্টগার্ডসহ সবাই মিলে কাজ করছে। আমরা ডেলিগেট হিসেবে মনিটর করছি।

আজ (বুধবার) দুপুরে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুরে মেঘনা নদীতে মা ইলিশ রক্ষা অভিযান কার্যক্রম পরিদর্শনকালে তিনি এ কথা জানান।

এ সময় মন্ত্রী বলেন, অতীতে কি হয়েছে জানি না। এখন থেকে কোনভাবেই দেশের জলসীমায় কোন বিদেশি জাহাজ অবৈধ মৎস্য আহরণের জন্য প্রবেশ করতে দেয়া হবে না। ইতোমধ্যে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। অনেক জাহাজ জব্দ করা হয়েছে। জাহাজে যারা ছিল তাদেরকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে।

শ ম রেজাউল করিম আরো বলেন, ইলিশের যাতে বিস্তার ঘটে, মা ইলিশ যাতে ক্ষতিগ্রস্ত না হয়, ইলিশ আহরণের পরিসর যাতে আরও বাড়ানো যায়, সেজন্য মাঠ প্রশাসনের কর্মকর্তা, আইন প্রয়োগকারী সংস্থা বিশেষ করে পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড, নৌবাহিনীসহ সংশ্লিষ্ট সকলকে ভূমিকা রাখতে হবে। নিষিদ্ধকালে কোনোভাবেই যাতে ইলিশ আহরণ না হয়, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।

এর আগে মা ইলিশ রক্ষা কার্যক্রম সফল করতে নদীতে নৌ-র‌্যালি হয়।

ইলিশ রক্ষায় চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। একই সাথে দেশে ইলিশের সকল প্রজনক্ষেত্রে এই নিষেধাজ্ঞা চলবে আগামী ৪ নভেম্বর পর্যন্ত।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৬ষ্ঠ তলা,আইভরীকৃষ্ণচূড়া,৩/১ ই পুরানা পল্টন, ঢাকা-১০০০।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৮১৭-৭৪৩৩৮৭
মেইল : channelkornofuli.org@gmail.com