দরবেশ নৃত্যানুষ্ঠান

প্রকাশ: ২০২০-০৯-১৬ ০৫:৩১:২৫ 75 Views

কামরায় পিনপতন নিরবতা।মৃদু/হালকা আলোয় গোলাকার কাঠের মেঝের উপর কয়েক জন লোক দাড়িয়ে। তাদের মাথায় উটের লোমের তৈরি উচু টুপি।পরনে কালো আলখাল্লা। ডান হাত বাম কাধের উপর ভাজ করে রাখা।বামহাত ডান কাঁধের ওপর রাখা, যেন এক দেহ এক আল্লাহর কাছে সমর্পন করল।অবনত মস্তিস্ক, নত দৃষ্টিপাত।
গোল হয়ে পাশাপাশি দাঁড়িয়ে সবাই অপেক্ষা করছে নিশ্বাস আটকে রেখে। ভেসে এলো সুরেলা বাঁশির ধ্বনি,যেন সৃষ্টিকর্তা ঢেলে দিলো প্রাণ।যেভাবে আল্লাহ আদমকে(আ.)সৃষ্টির পর তারমধ্যে প্রাণ সঞ্চার করেছিলেন। বাঁশির সুরের সাথে দাড়িয়ে থাকা দরবেশদের কালো আলখাল্লা খুলে গেল,বেরিয়ে এলো ধবধবে সাদা আলখাল্লায় মোড়া শরীর।উঁচু টুপি যেন মনুষ্য অহংয়ের সমাধি আর সাদা আলখাল্লা যেন সেই অহংয়ের কাফন।জন্ম হলো সত্যের পথ আর যাএা শুরু হলো সত্যের কাছে পৌঁছে যাওয়ার।
বাদ্যযন্তের মাধ্যমে ধীরে ধীরে সুরের মূর্ছনা বাড়তে থাকলো,সেই সাথে একে একে দরবেশ দল ঘুরতে শুরু করলো।সুরের মূর্ছনায় বাড়ছে ঘূর্ণনের গতি।ধীরে ধীরে ডানহাত উপরের দিকে উঠছে আর বামহাত নিচের দিকে নামছে-এযেন স্বর্গ থেকে ইশ্বরের কৃপা এনে বিলিয়ে দিচ্ছে মর্তের মানুষের মাঝে,পরমার্থিক উপহার।
সুরের তীক্ষ্ণতায় দরবেশদের ঘূর্ণনের গতি আরও বাড়ছে।মাথা কাতা হয়ে সমস্ত মানবদেহ অহং ঝরে পড়ে হারিয়ে যায় টুপির আদলে মর্তের সমাধিতে। আত্নহারা হয়ে দরবেশেরা ভাসছে,যেন নক্ষত্রপুঞ্জ ভাসছে বিশ্বলোকের মহাশূন্যে। তাদের সমবেত কন্ঠে ভজন ছড়াচ্ছে -আল্লাহ, আল্লাহ, আল্লাহ। এভাবেই যেন অর্জন হয় আধ্যাত্বিক পূর্ণাঙ্গ রূপ। ফানা ফিল্লাহ হচ্ছে এ পদ্ধতির শেষ ধাপ,আর্থাৎ ফানাতে পৌঁছে যাওয়ার চেতনাও অবলুপ্ত হয়ে যায়।অবচেতনের ধাপে পৌঁছে যাওয়ার চেতনা বিলুপ্তি।ফানা ফিল্লাহ মানে নিজের চেতনা হারিয়ে অবচেতন স্তরে পৌঁছে যাওয়া নয়,নিজের সওাকে সৃষ্টিকর্তার কাছে সমর্পণ করে নিজের বিনাশ করা।
এই যে নক্ষত্রপুঞ্জের মতো ঘুরতে ঘুরতে আল্লাহ আল্লাহ আল্লাহ জিকির -একটি শাস্এীয় আচার অনুষ্ঠানের অংশ।যা “সামা”নামে পরিচিত।
বিশ্বব্যাপী সুফিবাদের বিস্তৃতি ও সুফিদের বিচরন রয়েছে। আমাদের বাংলাদেশে কিছু ফকির (পীর)আছেন,যারা এই সুফিবাদের অনুসারী(সব পীর-ফকির নয়)।তারা আমাদের মতই সকলের সাথে একই কাতারে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন,রোযা রাখেন,হজ্ব পালন করেন।সৃষ্টিকর্তার নৈকট্য লাভের আশায় দরবেশগনের এই আচার-অনুষ্ঠান ছাড়া বাকি সবই আমাদের প্রচলিত অন্যান্য সবকিছুর মতো।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৬ষ্ঠ তলা,আইভরীকৃষ্ণচূড়া,৩/১ ই পুরানা পল্টন, ঢাকা-১০০০।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৮১৭-৭৪৩৩৮৭
মেইল : channelkornofuli.org@gmail.com