‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর আরাফাতের ময়দান

প্রকাশ: ২০২০-০৭-৩০ ০৯:৩১:১৭ 91 Views

সবার মুখেই মাস্ক, নেই চিরচেনা জমায়েত। তবুও হাজারখানেক হাজির লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিতে মুখর, আরাফাতের ময়দান। করোনায় বদলে যাওয়া পরিস্থিতিতেই পবিত্র হজ আজ। মসজিদে নামিরা থেকে দুপুরে হজের খুতবা দেবেন, শায়খ ডক্টর আবদুল্লাহ বিন সোলায়মান আল মানিয়া। সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে থাকবেন হাজিরা।

প্রায় ৯০ বছর পর এমন হজ দেখছে মুসলিম উম্মাহ। নেই চিরচেনা ভিড়, সবার মুখেই মাস্ক, নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে সারছেন তাওয়াফ। গেলবছর প্রায় ২৫ লাখ হাজি থাকলেও, করোনার কারণে এবার মাত্র হাজারখানেক।

এক হাজি বলছেন, ‘সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় প্রথমে আমার কাছে জানতে চায় আমি এবার হজ করতে ইচ্ছুক কী না? আমি সম্মতি জানানোর পর একদল লোক এসে প্রথমে আমার বাসা থেকে নমুনা সংগ্রহ করে এই ইলেকট্রিক ব্রেসলেট পড়িয়ে দিয়ে যায়। এর মাধ্যমে আমার গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে।’

স্থানীয় সময় মঙ্গলবার এশার নামাজের পরই মক্কা থেকে প্রায় ৯ কিলোমিটার দূরে মিনায় যান হাজিরা। আগে থেকেই প্রস্তুত ছিলো আড়াই লাখ তাবু। কিন্তু ব্যবহার হচ্ছে গুটিকয়। বুধবার সারাদিন ইবাদত বন্দেগিতে কাটান তারা।

আজ বৃহস্পতিবার ৯ যিলহজ, সূর্যোদয়ের পর মুসল্লিরা যাবেন প্রায় ১৫ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে। এখান থেকে খুতবা সম্প্রচারকালে বাংলাসহ ১০ ভাষায় অনূদিত হবে এবার।

হজ এবং ওমরা বিষয়ক মন্ত্রী আমর আল মাদ্দাহ বলেন, সংক্রমণ এবং প্রাণহানি রোধে সর্বোচ্চ সতর্কতায় রয়েছে আমাদের সরকার। প্রযুক্তির মাধ্যমে সব হাজির গতিবিধি নজরদারি করা হচ্ছে।

কাবা শরীফের হাজরে আসওয়াদ চুমু এবং স্পর্শ করাও নিষিদ্ধ। জমজমের পানি সরবরাহ করা হচ্ছে প্লাষ্টিক প্যাকেটে। পাথর নিক্ষেপেও থাকছে নতুনত্ব। শয়তানকে মারার জন্য এবার জীবানুমুক্ত পাথর সরবাহ করা হচ্ছে হাজিদের। সর্বোচ্চ ৫০ হাজি একসঙ্গে পাথর নিক্ষেপ করতে পারবেন।

ট্যাগ :



চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক : মোঃ আব্দুল আজিজ
ডিএমডি : মোঃ আরমান তারেক

বার্তা কক্ষ :

ঢাকা অফিস : ৬ষ্ঠ তলা,আইভরীকৃষ্ণচূড়া,৩/১ ই পুরানা পল্টন, ঢাকা-১০০০।
চট্টগ্রাম অফিস : সায়মা আবুল স্কয়ার,বড়পুল,হালিশহর,চট্টগ্রাম।
ফোন : ০১৮১৭-৭৪৩৩৮৭
মেইল : channelkornofuli.org@gmail.com